আপনার গুগল একাউন্টটিকে কিভাবে সিকিওর করবেন ? গুগল একাউন্টটিকে সুরক্ষিত রাখার উপায় কি ?

আপনার গুগল একাউন্টটিকে কিভাবে সিকিওর করবেন ? গুগল একাউন্টটিকে সুরক্ষিত রাখার উপায় কি ?

আপনার কাছে যদি একটি জিমেইল অ্যাকাউন্ট থাকে তাহলে সেটিকে সুরক্ষিত রাখা এটা আপনার দায়িত্ব কারণ আমরা সকলে গুরুত্বপূর্ণ কাজের জন্য জিমেইল একাউন্ট ব্যবহার করি। সেই জিমেইল এর আইডি পাসওয়ার্ড যদি আমাদের কাছ থেকে হারিয়ে যায় তাহলে আমরা সেটাকে কি করে রিকভার করব google একাউন্টের পাসওয়ার্ড পুনরুদ্ধার কিভাবে করব এই সমস্ত বিষয় আমাদের অবশ্যই খেয়াল রাখতে হবে। তাই আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমি আপনাদেরকে শেখাবো কিভাবে গুগল একাউন্টটি কে সুরক্ষিত করবেন।

 

জিমেইলের ব্যবহার কোথায় কোথায় করা হয় ?

আমরা জিমেইল অ্যাকাউন্ট দিয়ে সমস্ত ধরনের সরকারি ও অফিসিয়াল কাজ গুলিতে ব্যবহার করি। যেমন ব্যাংকের নতুন একাউন্ট করতে গেলে জিমেইল একাউন্ট লাগে, আপনি যদি কোন সরকারি চাকরির জন্য আবেদন করতে চান তবে সেখানে জিমেইল একাউন্টে লাগে । এছাড়াও ডিজিটাল যুগে সমস্ত কাজের ক্ষেত্রে জিমেইল অ্যাকাউন্ট ব্যবহার করা হয় আপনি যদি আধার কার্ড ব্যবহার করেন তবে আপনি বুঝতে পারবেন জিমেইল অ্যাকাউন্ট কতটা গুরুত্বপূর্ণ কারণ আপনার আধার কার্ডে জিমেইল একাউন্টের ওটিপি এর মাধ্যমে আপনার আধার থেকে ওপেন করা হয় ডিজিটাল কাজের ক্ষেত্রে । বিভিন্ন ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করার জন্য সাইন ইন করার জন্য আপনাকে জিমেইল একাউন্ট দিতে হয়।

 

জিমেইল আকাউন্ট সুরক্ষিত রাখার উপায় ?

জিমেইল অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে গেলে সবার প্রথম আপনাকে Recovery Number ও Recovery Email যুক্ত করতে হবে সেই জিমেইল অ্যাকাউন্টে যাতে আপনি কখনো আপনার পাসওয়ার্ড ভুলে গেলেও Forget Password করলে আপনার রেজিস্ট্রেশন মোবাইল নাম্বারে ওটিপি আসবে সেই ওটিপি সাহায্যে আপনি নতুন পাসওয়ার্ড সেট করতে পারবেন ।

সুরক্ষিত রাখার টিপসগুলি নিচের চিত্রসহ দেখানো হলো


প্রথমে আপনাকে যেতে হবে ম্যানেজ ইওর গুগল একাউন্টে (Manage Your Google Account) সেখানে গিয়ে ক্লিক করার পর আপনার সামনে নিচে দেওয়া ঠিক এমন একটি চিত্র আসবে


 

এবার এখানে আপনি Security অপশনটিতে ক্লিক করবেন আর একটু Scroll করে দেখে নেবেন সেখানে আপনার মোবাইল নাম্বার Recovery ও 2 Step দুই জায়গাতে একই মোবাইল নাম্বার আছে কিনা আর যদি না থেকে থাকে তবে আপনি আপনার মোবাইল নাম্বার সেখানে যুক্ত করে দেবেন এবং তার নিচে একটি অপশন পেয়ে যাবেন Email Recovery সেখানে আপনার একটি ইমেইল আইডি বসিয়ে দেবেন মোবাইল নাম্বার যুক্ত করার সাথে সাথে আপনার রেজিস্ট্রেশন মোবাইল নাম্বারে একটা ওটিপি চলে আসবে সেই ওটিপিটি সাবমিট করার পর আপনার মোবাইল নাম্বার সেখানে যুক্ত হয়ে যাবে।


এইভাবে প্রথমত আপনি শুধুমাত্র আপনার মোবাইল নাম্বার আর জিমেইল আইডির সাহায্যে আপনার জিমেইল অ্যাকাউন্টটি কে সুরক্ষিত করতে পারবেন এবং আপনি কখনো ভুলে গেলে আপনার মোবাইল নাম্বার ফরগট করলে আপনার মোবাইলে ওটিপি আসবে সেই ওটিপি দিয়ে আপনি নতুন পাসওয়ার্ড যুক্ত করতে পারবেন।


Authentication: জিমেইল অ্যাকাউন্ট সুরক্ষিত করার আরেকটা মাধ্যম রয়েছে যেটা মোবাইলে টাকা অ্যাপ্লিকেশন ও আপনার কম্পিউটার বা মোবাইল দুটো সাহায্য করতে পারবেন তবে এটার জন্য দুটো মোবাইলের প্রয়োজন নইলে পারে একটি কম্পিউটার ও একটি মোবাইল ফোনের প্রয়োজন হয়। এই সিকিউরিটি পড়ার জন্য দুটি স্টেপ আমি আপনাকে নিম্নে উল্লেখ করে দিলাম-

  1. প্রথমে মোবাইলের Play Store যাবেন সেখান থেকে একটি অ্যাপ্লিকেশন আপনাকে ইনস্টল করতে হবে
  2. ইন্সটল করার পর আপনাকে যে ইমেইল আইডিটি সিকিওর করবেন সেই ইমেইল আইডিটি Sign করে নেবেন
  3. তারপরে এখানে Qr Scan করার জন্য একটি জায়গা দেখবেন

এবার আপনি আপনার ডেক্সটপে বা অন্য কোন মোবাইলে ওই জিমেইলটিকে লগইন করবেন Authentication অপশনটিতে ক্লিক করলেই একটা বারকোড আপনারা পেয়ে যাবেন এবার আপনার মোবাইল দিয়ে ওটাকে স্ক্যান করলে আপনার হাতে থাকা মোবাইলে একটা কোড চলে আসবে আর এই দিকে সমস্ত কিছু কমপ্লিট হয়ে গেলে সেখানে কোড সাবমিট করার জন্য একটি বক্স লক্ষ্য করবেন সেই কোডটিকে ওই বক্সের মধ্যে বসিয়ে সাবমিট করলেই আপনার অ্যাকাউন্টটি সিকিউরিটি হয়ে যাবে।


Gmail একাউন্ট সিকিউরিটি সম্পর্কে আরও বিস্তারিত জানতে আপনারা আমাদের নিচে দেওয়া ভিডিওটি সম্পূর্ণ দেখবেন সেখানে ডিটেলসে দেখানো রয়েছে কিভাবে আপনি এ কাজটি করতে পারবেন এছাড়াও আপনি যদি জিমেইল সংক্রান্ত কোনো সমস্যায় জর্জরিত হন তবে অবশ্যই কিন্তু আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাবেন।

Prokash Durlov

আমার নাম প্রকাশ করলাম আমি একজন প্রফেশনাল ব্লগার | ব্লগিং করি এবং ব্লগিং থেকে যেটুকু অর্থ উপার্জন করি সেটুকু আমার সংসারের কাজকর | আমি ২০১৩ সাল থেকে ব্লগিং করছি ব্লগিং ক্যারিয়ারে অনেক ওঠানামা হয়েছে তবুও আমি ব্লক থেকে ছাড়িনি আজও পর্যন্ত ইন্টারনেটের মাধ্যমে সমস্ত ধরনের ইনফরমেশন দর্শকের সামনে তুলে ধরছি |

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন